Responsive image
Print Friendly, PDF & Email

গতি হারাচ্ছে ঢাকা

Published : জানুয়ারি ৭, ২০১৭ at ৭:৫৭ অপরাহ্ণ
Print Friendly, PDF & Email

উন্নয়ন কাজ অনেক হচ্ছে; কিন্তু রাজধানী ঢাকার বসবাসযোগ্যতার খুব একটা উন্নয়ন হচ্ছে না। এখনো পৃথিবীর নিকৃষ্টতম শহরগুলোরই একটি রয়ে গেছে ঢাকা।
এর একটি প্রধান কারণ হচ্ছে অসহনীয় যানজট। অনেক সময়ই ১০ মিনিটের পথ পাড়ি দিতে দু-তিন ঘণ্টা লেগে যায়। মানুষের কর্মঘণ্টার একটি বড় অংশই যানজটে অপচয় হয়। অর্থনৈতিক তিও কম নয়। অনেক মুমূর্ষু রোগীও হাসপাতালে নেয়া যায় না, যানজটে আটকে থেকে রাস্তায়ই মৃত্যু হয়। বছরের পর বছর এ নিয়ে অনেক কথা হয়েছে, পরিকল্পনা নেওয়া হয়েছে; কিন্তু অবস্থার তেমন কোনো পরিবর্তন হয়নি। বরং কোনো কোনো রাস্তায় যানজটের তীব্রতা আরো বেড়েছে।
ঢাকায় এমন অসহনীয় যানজটের কারণ কী? বিশেষজ্ঞরা অনেক কথাই বলেন। এর মধ্যে অন্যতম হচ্ছে ক্রমাগতভাবে ছোট যান বা ব্যক্তিগত গাড়ির অনিয়ন্ত্রিত বৃদ্ধি। এখনো ঢাকায় প্রতিদিন গড়ে তিন শতাধিক গাড়ির নিবন্ধন দেয়া হচ্ছে, যার বেশির ভাগই হচ্ছে ব্যক্তিগত গাড়ি। এক হিসাবে দেখা গেছে, সারা দেশে যত ব্যক্তিগত গাড়ি চলাচল করে তার ৭৮ শতাংশই চলে ঢাকার রাস্তায়। সে তুলনায় গণপরিবহন বাড়ছে না বললেই চলে। প্রশাসনিক কর্মকা-ের মূল কেন্দ্র এখনো ঢাকা। কর্মসংস্থান, শিা, চিকিৎসাসহ জীবনধারণের সুযোগ-সুবিধাও এখানেই বেশি। তাই জনসংখ্যার ঢাকামুখী ¯্রােতও ক্রমেই প্রবল হচ্ছে। ধারণা করা হয়, স্থায়ীভাবে বাস করা ও ভাসমান জনসংখ্যা মিলিয়ে ঢাকার লোকসংখ্যা এখন দুই কোটি ছুঁই ছুঁই করছে। সে তুলনায় ঢাকায় সড়কের সংখ্যাও অনেক কম, আবার সড়কগুলোয় গণপরিবহনের সংখ্যা আরো কম। অথচ ব্যক্তিগত গাড়ি, ছোট ছোট গাড়ি, অযান্ত্রিক যানবাহন অনিয়ন্ত্রিতভাবে বেড়ে চলেছে। ফল যা হওয়ার তা-ই হচ্ছে। রাস্তা গাড়িতে ছেয়ে যাচ্ছে অথচ সাধারণ মানুষ চলাচলে যারপরনাই দুর্ভোগ পোহাচ্ছে।
এসব কারণে বিশেষজ্ঞরা বারবার গণপরিবহন বাড়ানোর তাগিদ দিয়ে যাচ্ছেন। তাঁদের মতে, ঢাকায় যানবাহনের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে মেট্রো রেল, বিআরটির মতো সুযোগ-সুবিধা বাড়ানোর কোনো বিকল্প নেই। বর্তমান সরকার মেট্রো রেল নির্মাণের কাজে হাত দিলেও এর কাজ এগোচ্ছে খুবই ধীরগতিতে। কবে নাগাদ এর কাজ শেষ হবে, বলা মুশকিল। গাজীপুর পর্যন্ত বাস র্যাপিড ট্রানজিট বা বিআরটির সুযোগ সৃষ্টি করার কথা অনেক দিন থেকেই বলা হচ্ছে। কিন্তু বাস্তব অগ্রগতি এখনো দৃশ্যমান নয়। অনেক বিশেষজ্ঞ মনে করেন, প্রশাসনিক বিকেন্দ্রীকরণ ঢাকামুখী জন¯্রােত অনেকাংশেই কমাবে। ঢাকার বাইরে অর্থনৈতিক কর্মকা- সম্প্রসারণ করা গেলেও ঢাকার ওপর জনসংখ্যার চাপ অনেকটা কমবে। সরকারকে এসব বিষয়ে সমন্বিত পদপে নিতে হবে। সেই সঙ্গে সড়কে যানবাহনের শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে হবে। যত্রতত্র পার্কিং বন্ধ করা, সড়ক দখলমুক্ত করা, অবৈধ পারাপার বন্ধ করা, কম গতির ও বেশি গতির যানবাহনের জন্য পৃথক লেনের ব্যবস্থা করাসহ কিছু পদপে নেয়া গেলে এখনো যানজট অনেক কমিয়ে আনা সম্ভব বলে মনে করেন পরিবহন বিশেষজ্ঞরা। আমরা আশা করি, সরকার ঢাকার যানজট কমাতে দ্রুত কার্যকর পদপে নেবে।

বিজ্ঞাপন

Poll

[ poll id=1638]
Comilla (Bangladish)
Today
Sunny
Wind : 1.9 km/h
Humidity : 70%
33°C
  • Tuesday Tomorrow 26 °C
  • Wednesday   29 °C
Weather Layer by www.BlogoVoyage.fr